৬.২ মাত্রার প্রবল ভূমিকম্পে কেঁপে উঠলো আফগানিস্তান। কম্পন অনুভূত হয় উত্তর ভারতের সমগ্র অংশে

January 31, 2018

৬.২ মাত্রার প্রবল ভূমিকম্পে কেঁপে উঠলো আফগানিস্তান

৩১ জানুয়ারী ২০১৮ , প্রবল ভূমিকম্পে কেঁপে উঠলো আফগানিস্তান, তাজাকিস্থান সহ পাকিস্তানের একটা সমগ্র অংশ। ভূমিকম্পের তীব্রতা এতটাই ছিল যে , সেই কম্পন অনুভূত হয় উত্তর ভারতের দিল্লী, রাজস্থান, জম্মু কাশ্মীর পর্যন্ত। ইউ এস জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুযায়ী, উত্তর আফগানিস্তান ও তাজাকিস্থানে হিন্দুকুশ পর্বতের বিশাল একটি অংশে ১৯১ কিলোমিটার গভীরতায় ভূমিকম্পের উপকেন্দ্রটি সৃস্টি হয়, এবং এটি আঘাত হানে।

. ম্যাগ্নিটুডের  ভূমিকম্পের তিব্রতায় বহু বাড়িঘর ভেঙে পড়ে, বহু মানুষ চাপা পড়ে। পাকিস্থান, বেলুচিস্তান, আফগানিস্তান এর মানুষদের মধ্যে আতঙ্ক ছড়ায়। মানুষ নিরাপত্তার জন্য বাড়িঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে।

এই কম্পন ভারত এর পাঞ্জাব, হরিয়ানা এবং হিমাচল প্রদেশসহ ও সমগ্র উত্তর ভারত জুড়ে অনুভূত হয়। ভারতীয় আবহাওয়া বিভাগের মতে, রিখটার স্কেলে এর কম্পন তীব্রতা ছিল ৬.২ মাত্রার এবং এটি সকাল ১২.৩৬ এ রেকর্ড করা হয়। নয়াদিল্লি, দিল্লিতে সুরক্ষার কারণে সমস্ত মেট্রো ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়।

এই ভূমিকম্পে ভারতে এখুনো কোন প্রাণহানির খবর পাওয়া যায় নি। পাকিস্তানের বেলুচিস্তানে একজন শিশু মারা গেছে এবং নয়জন পরিবারের সদস্য আহত হয়েছে বাড়ির ছাদ চাপা পড়ে। পেশোয়ারে একটি স্কুল থেকে বেরোতে গিয়ে জন শিশু আহত হয়েছে।  

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Like us on Facebook